ধর্ম বিতর্কে প্রকাশ্যে এল হনুমানের জন্ম শংসাপত্র

বাংলা হান্ট ডেস্ক : হনুমান দলিত নাকি আদিবাসী, নাকি জৈন? তার ধর্ম নিয়ে বেশ কয়েকদিন ধরেই প্রশ্ন উঠতে দেখা গিয়েছিল। এমনকি হনুমানের ধর্ম নিয়ে মন্তব্য করে বিতর্কেও পড়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার এই বিতর্ককে আরো উস্কে দিয়ে এই তালিকায় হনুমান জৈন বলে মন্তব্য করা হল।

কিছুদিন আগে যোগী আদিত্যনাথ বজরংবলীর জন্ম নিয়ে মন্তব্য করার পর থেকেই একের পর এক বিতর্কের সৃষ্টি হচ্ছে। ভোপালের এক জৈন পুরোহিত এবার বলেন, দলিত নয়, আদিবাসী ও নয়, বজরংবলী একজন জৈন। আবার সমসরগড়ের এক পুরোহিতের দাবি, জৈন ধর্ম মতে মোট ১৪ জন কামদেব রয়েছেন।

তাদের মধ্যে হনুমান অন্যতম। হনুমান একজন যোদ্ধাও। জৈন ধর্মে হনুমানের প্রচুর উল্লেখ রয়েছে। অন্যদিকে যোগী আদিত্যনাথের মত অন্য।

তিনি জৈন নয় হনুমানকে দলিত লোক দেবতা এবং বঞ্চিত বলায় সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়ায়। যোগী আদিত্যনাথ একটি সভায় মন্তব্য করেছিলেন, হনুমান যেহেতু দলিত তাই কেবলমাত্র দলিতদেরই বজরংবলীর পুজো অর্চনার অধিকার রয়েছে।

যদিও ভোটের আগে হিন্দুদের একত্রিত করতে গিয়েই যোগী আদিত্যনাথ এই চাল চেলেছেন বলে মনে করা হচ্ছে। যদিও বিজেপিও হিন্দুত্বকে নিয়ে এগোতে গিয়ে তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন। এ বিষয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ কোনো মন্তব্য করেননি।

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *