চিনে নিন পৃথিবীর সবচেয়ে গরীব প্রেসিডেন্ট কে

 

বাংলা hunt ডেস্ক : প্রেসিডেন্ট বলতেই আমাদের সকলের মানসপটে যে ক্ষমতাবান এবং বিত্তশালী মানুষের প্রতিচ্ছবি ভেসে ওঠে তার ঠিক উল্টোটা লক্ষ্য করা যায় জোসে মুজিকার ক্ষেত্রে ।কে এই জোসে মুজিকা ? তিনি হলেন একজন সাধারন জীবন ধারনে অভ‍্যস্ত একটি দেশের রাস্ট্রনায়ক।দেশের নাম উরুগুয়ে।তিনি হলেন পৃথিবীর সবচেয়ে দরিদ্র প্রেসিডেন্ট।

যৌবনে গেরিলা অর্থাৎ যোদ্ধার ন‍্যায় দিন কাটানো মানুষটি পরবর্তী সময়ে যখন দেশের সর্বোচ্চ ক্ষমতায় তখনও সেই এক ই রকম মানুষ থেকে গেলেন।বিলাসবহুল বাড়িতে থাকার বদলে থাকেন স্ত্রী লুসিয়ার খামার বাড়িতে যা দেখে যে কেউ ভুতুড়ে বাড়ি বলে চমকে উঠতে পারেন।

নিঃসন্তান এই দম্পতি সেখানে নিভৃতে বসবাস করেন।গোটা দিন কৃষিকাজ নিয়ে কাটান তারা।এছাড়াও খামারে নিজেদের হাতে তৈরী করা বাগানে ফুলচর্যার দিকে সমান নজর থাকে তাদের।নিজেকে কৃষক হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন “মি: প্রেসিডেন্ট”।এই নিঃসন্তান দম্পতির নিরাপত্তার দায়িত্বে আছেন মাত্র দুইজন পুলিশ এবং একটি “ম‍্যানুয়েলা” নামের কুকুর।

৭৮ বছরের জীবনে ১৪ বার জেল খাটা এই মানুষটিকে দেশের মানুষ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন ২০০৯ সালে ।প্রেসিডেন্ট হওয়ার সুবাদে প্রাপ্ত মাইনের ৯০ শতাংশ তিনি দান করে দেন রাস্ট্রীয় কোষাগারে।তার সবচেয়ে দামী সম্পত্তি হলো ১৯৮৭ সালে কেনা ১’০৯০ ডলারের একটি গাড়ি।এমন দানবীর ,সাধারন জীবনধারী প্রেসিডেন্ট জানিয়েছেন তার এবারের মেয়াদ শেষ হলে রাজনীতি থেকে অবসর নেবেন তিনি।

আরও পড়ুন   বারুইপুর থানার উদ্যোগে সেভ লাইফ সেভ ড্রাইভ

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


  • error: