টুইটারে বিশ্বের দ্বিতীয় প্রভাবশালী নেতা নরেন্দ্র মোদী

বাংলাhunt ঃ মাইক্রো ব্লগিং সাইট টুইটারে বিশ্বের দ্বিতীয় প্রভাবশালী নেতা নরেন্দ্র মোদী। ৪২ মিলিয়নেরও বেশি ভক্তসংখ্যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। যদিও ভক্ত সংখ্যার নিরিখে মোদীর থেকে এগিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (৫২ মিলিয়ন) এবং পোপ ফ্রান্সিস (৪৭ মিলিয়ন)। তবে গ্লোবাল স্টাডি বলছে, প্রভাবের নিরিখে মোদী রয়েছেন দ্বিতীয় স্থানে। শুধু মোদীই নন, ১১ মিলিয়নের বেশি ফলোয়ার সংখ্যা নিয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বিশ্বের সর্বাধিক ভক্তসংখ্যাবিশিষ্ট নেত্রী এবং তিনিই হলেন সবথেকে বেশি ফলোয়ার সংখ্যাবিশিষ্ট বিদেশমন্ত্রী।

আন্তর্জাতিক কমিউনিকেশনস এজেন্সি বার্সন কহন অ্যান্ড উলফ (বিসিডাব্লিউ) ২০১৭ থেকে ২০১৮ সালের মে মাস পর্যন্ত ৯৫১টি নেতা নেত্রীর টুইটার অ্যাকাউন্ট পরীক্ষা করে দেখেছে। প্রসঙ্গত টুইটারে মোদীর বর্তমান ফলোয়ার সংখ্যা ৪৩.৪ মিলিয়ন, ট্রাম্পের ফলোয়ার সংখ্যা ৫৩.৪ মিলিয়ন এবং সুষমা স্বরাজের ফলোয়ার ১১.৮ মিলিয়ন।

প্রসঙ্গত, কিছু দিন আগেই ফোর্বস তালিকায় বিশ্বের প্রভাবশালী ব্যক্তির তালিকায় প্রথম দশে জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তালিকায় শীর্ষে ছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। ৭৫ জনের তালিকায় নবমস্থান দখল করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

ফোর্বসের তালিকায় তৃতীয়স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের প্রধানমন্ত্রী রয়েছেন নবম স্থানে। ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ ১৩ নম্বর স্থান ফোর্বস তালিকায়। ফোর্বসের মতে, নরেন্দ্র মোদী ব্যাপক জনপ্রিয়। বিশ্বে দ্বিতীয় জনপ্রিয় ব্যক্তি তিনিই। ভারতীয়দের মধ্যে মোদী পর ৩২ তম স্থানে রয়েছেন রিল্যায়ান্স ইন্ডাস্ট্রিসের চেয়ারম্যান মুকেশ অম্বানি। ৪০ তম স্থানে রয়েছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা। ফোর্বস জানিয়েছে, সস্তায় ফোরজি পরিষেবা দিয়ে টেলি-যোগাযোগের দিশা বদলে দিয়েছেন মুকেশ অম্বানি। আর মোবাইল ব্যবসার লোকসান থেকে মাইক্রোসফটকে উদ্ধার করেছেন সত্য নাদেল্লা। নাদেল্লার জমানায় ১৫০ শতাংশ বেড়েছে মাইক্রোসফট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *