ভার্মা কমিশনের রিপাের্টের উপর নির্ভর করছে ত্রিপুরার সপ্তম বেতন কমিশন

 

প্রসেনজিৎ দাস, আগরতলা, ত্রিপুরা :

মহাকরণে সপ্তম বেতন কমিশনের জন্য গঠিত কমিটির চেয়ারম্যান পিপি ভার্মা একের পর এক বৈঠকে ব্যস্ত ছিলেন। প্রথমেই মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন। যদিও বৈঠকে কি আলােচনা হয়েছে এ নিয়ে প্রকাশ্যে কেউই কোন মুখ খুলেননি। জানা গেছে, সপ্তম বেতন কমিশনের রিপাের্ট পেশ হওয়ার চুড়ান্ত পর্যায়ে এসে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে এ নিয়ে বিস্তারিত আলােচনা হয়। অতিরিক্ত কত টাকা লাগবে এবং কি কি সমস্যার সৃষ্টি হয়েছিলাে এই বিষয়গুলি নিয়েই মুখ্যত মুখ্যমন্ত্রীর সঙ্গে পিপি ভার্মার আলােচনা হয়েছে বলে জানা গেছে। মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর পিপি ভার্মা আধিকারিকদের সঙ্গে দফায় দফায় বৈঠকে বেস্ত ছিলেন।

মুখ্যসচিব থেকে শুরু করে অর্থ দফতরের সচিবসহ উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে পিপি ভার্মা আলােচনা করেন। মূলত তার পরামর্শ অনুযায়ী রাজ্যের শিক্ষক কর্মচারীরা সপ্তম বেতন কমিশন পেতে চলেছে। পে কমিশনটি মুলত কি কি ভিত্তিতে তৈরি করা হয়েছে, কোন কোন বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে, কোন বিষয়গুলি হেঁটে ফেলা হয়েছে সমস্ত কিছু শুক্রবার স্ববিস্তারে আধিকারিকদের জানান পিপি ভার্মা কমিশন। তার সঙ্গে এই কমিটির অন্য দুই সদস্যও উপস্থিত ছিলেন। আগামী কয়েকদিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের হাতে পিপি ভার্মা তাদের রিপাের্ট পেশ করবেন বলে জানা গেছে।এরপরই রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সপ্তম বেতন কমিশনের আনুষ্ঠানিক ঘােষণা হতে পারে। সম্ভবত আগামী বৃহস্পতিবারই আনুষ্ঠানিকভাবে সপ্তমের ঘােষণা হতে চলেছে। যদিও কবে থেকে তা বাস্থবায়ন হবে তার এখনাে চুড়ান্ত কিছু জানা যায়নি। উল্লেখ্য, বামফ্রন্ট সরকার তাদের শেষ লগ্নে এসে সপ্তমের ধাঁচে যে বেতন ভাতা কর্মচারীদের বৃদ্ধি করেছিলাে তা কার্যকর হয়েছিলাে এপ্রিল ২০১৮ থেকে। এই অর্থনৈতিক বছরের প্রথম মাস থেকেই অতিরিক্ত বেতনভাতা প্রদান করলে শুধুমাত্র কর্মচারীদের

যে লাভ হবে তা নয়, কেন্দ্রীয় নীতি আয়ােগ থেকে টাকা পেতে সুবিধা হয়। তাই ধারণা করা হচ্ছে, এপ্রিল মাস থেকেই কর্মচারীদের নয়া বেতন ভাতা কার্যকর করা হবে। যদিও অন্য একটি অংশ থেকে আশঙ্কা প্রকাশ করে বলা হচ্ছে যেহেতু রাজ্য সরকারের আর্থিক সংকট রয়েছে তাই কোন ধরনের এরিয়ার প্রদান করা হবে না। সবকিছুই নির্ভর করছে পিপি ভার্মা কমিশনের রিপাের্টের উপর।

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *