সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম বৈঠক ফলপ্রসূ!

 

বাংলা hunt ডেস্ক : মঙ্গলবার সকাল ন’টা নাগাদ নির্ধারিত সময়সূচি অনুযায়ী সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের পাঁচতারা হোটেল ক্যাপেলায় ঐতিহাসিক বৈঠক সারেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। এই বৈঠক নিয়ে দুই রাষ্ট্রনেতাই যথেষ্ঠ সন্তুষ্ট। এদিনের বৈঠকে ট্রাম্প ও কিমের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ সহ একাধিক বিষয়ে আলোচনা হয়।

মোট দুই দফার এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রথম দফায় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে প্রায় ১ ঘন্টা আলাপআলোচনা এবং পরে দুই দেশের কূটনীতিকসহ ট্রাম্প ও কিম বৈঠক করেন। বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি এই বৈঠকের পর যথেষ্ট সন্তুষ্ট। এই বৈঠকের পর দুই দেশের সম্পর্কও যথেষ্ঠ সুদৃঢ় হবে বলে তিনি জানান। এদিকে ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর কিম বলেন, ‘আপনার সঙ্গে সাক্ষাৎ করে ভীষণ খুশি’। সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ‘ দুই দেশের সম্পর্কে বেশ কয়েকটি সমস্যা রয়েছে যা এই বৈঠকের পর মিটিয়ে ফেলব আমরা।”

পাশাপাশি উল্লেখ্য, বৈঠক শেষে দুই দেশের মধ্যে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। তবে স্বাক্ষরিত চুক্তির বিষয়ে বিশদে কিছুই জানানি দুই রাষ্ট্রপ্রধান। তবে বৈঠক শেষে ট্রাম্প ও কিমকে খোশমেজাজে হাত মেলাতেও দেখা যায়। এদিকে জানা গিয়েছে, আগামী সময়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করতে আগ্রহী ট্রাম্প। তিনি কিমকে হোয়াইট হাউসে আমন্ত্রণও জানিয়েছেন। প্রসঙ্গত, দুই রাষ্ট্রনেতা আজ রাতের মধ্যেই নিজ নিজ দেশে রওনা দেবেন।