বাংলার ” কালোজগৎ” কে কেন্দ্র করে নিজের পরিচালিত সিরিজ কতটা জমাতে পারলেন পরিচালক ” রিঙ্গো” ?

 

অজয় রায়, বাংলা hunt :আন্ডারওয়ার্ল্ড সম্পর্কিত ছবি হোক অথবা সিরিজ।সবটাই আমার বিশেষ পছন্দের বিষয়ে।হিন্দি – ইংরেজিতে এবিষয়ে বেশ কিছু দেখলেও বাংলায় তেমন দেখা হয়নি আসলে এখনও এবিষয়ে খুব বেশি একটা কাজ হয়েছে বলে মনে হয় না।তবে সম্প্রতি addatimes এর নিবেদন পরিচালক ” রিঙ্গো” এর ” দ‍্য সেনাপতিস ” এর মধ্যে দিয়ে সেই সুযোগ টা হলো।

 

অশান্ত সত্তরের দশক।বাংলাদেশের উপর পাকিস্তানের ভয়াবহ অত‍্যাচারের স্বীকার হওয়া ওপার বাংলার মানুষেরা জীবন বাঁচিয়ে চলে আসছে এপারে।ঠিক এইরকম ভাবেই এপারে এসে উপস্থিত হয় বারীন ও তার স্ত্রী চূর্নী এবং তার ভাই দেবেন।এখানে এসেছে তাদের আশ্রয় হয় কলকাতার সোনাগাছিতে নান্টুর বাড়িতে।একটি রিফিউজি পরিবারের কলকাতায় স্ট্রাগল নয় বরং পাল্টা মারে কলকাতা শাসনের গল্প উঠে এসেছে এই সিরিজের ভলিউম – ১ এ।

মাত্র ৪ টি এপিসোডে প্রথম সিজন টি শেষ করেছেন পরিচালক রিঙ্গো।১৯৭১ এর কলকাতাকে এই সময়ের প্রেক্ষাপটে তুলে ধরা খুব কঠিন একটি কাজ।একথা কোনও এক সাক্ষাৎকারে বলেছিলেন পরিচালক তবুও যথাসাধ্য চেষ্টা করেছেন তিনি।খুব বিশেষ কোনও সেটের ব‍্যবহার না হলেও চরিত্র এবং চরিত্রর পারিপার্শ্বিক আবহের মধ্যে একটি সত্তর দশকের রেখা টানার চেষ্টা করেছেন তিনি।


এমন জঁরের কাহিনী মানে খুন – দাঙ্গা- বিশ্বাস ঘাতকতা থাকবে পরতে পরতে আর থাকবে প্রতি এপিসোড শেষে একটি করে চমক যা আপনাকে পরবর্তী এপিসোড গুলোকে দেখার প্রতি আপনাকে করে তুলবে আগ্রহী।এই সিরিজের ক্ষেত্রে তার ব‍্যতিক্রম হয়নি।গল্পের টাইম লাইনের সাথে তৎকালীন রাজনৈতিক পরিস্থিতি অর্থাৎ নক্সাল আন্দোলন পাশাপাশি সেনাপতিদের সাথে বিহারের মাফিয়া সুদেশ সিংয়ের লড়াইয়ের মতো বিষয়ে গুলি দারুন মিলিয়েছেন চিত্রনাট‍্যকার।

সিরিজের প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন জয় ব‍্যানার্জি,শুভজিৎ কর এবং প্রিয়ম চক্রবর্তীর অভিনয় যথাযথ।তবে আলাদা ভাবে বলতেই হয় কয়েকজনের নাম যাদের জন্য এই সিরিজ এক অন‍্যমাত্রা পেয়েছে।দুর্নীতিগ্রস্ত পুলিশ অফিসারের শংকর মাঝির চরিত্রে চিরন্জীব গঙ্গোপাধ্যায় ,নান্টুর চরিত্রে চিরদীপ মিত্র এবং মুক্তি মাসীর চরিত্রে গোপা নন্দী।সবমিলিয়ে চার এপসোডে শেষ হওয়া এই সিরিজের প্রথম সিজেন মন্দ না। এখন দেখা যাক পরবর্তী সময়ে কি উপস্থাপন করতে চলেছেন পরিচালক।

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *