পুরীর মন্দিরে অধিকার শুধু হিন্দুদের, জানালেন মন্দির কর্তৃপক্ষ

 

বাংলা hunt ডেস্ক : পুরীর জগন্নাথ মন্দিরে সব ধর্মের মানুষ প্রবেশ করতে পারবে না এমনি জানালেন গোবর্ধন পীঠের শঙ্করাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী ও পুরীর রাজা দিব্যসিংহ দেব। সুপ্রিম কোর্টের তরফে পুরীর মন্দিরে সব ধর্মের মানুষের প্রবেশাধিকারের প্রস্তাব দিলে তা নাকচ করে দেয় মন্দির কর্তৃপক্ষ। পুরীর মন্দিরে অন্য ধর্মের মানুষকে প্রবেশ করার প্রস্তাবে আপত্তি জানিয়ে শঙ্করাচার্য জানান, ‘সনাতন ধর্মের প্রাচীন প্রথা ভেঙে দিয়ে শ্রী জগন্নাথ মন্দিরে সবার প্রবেশের প্রস্তাব আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। হিন্দু ধর্মের পবিত্রতা মন্দিরের শুচিতা নষ্ট হবে। প্রভু জগন্নাথের সঙ্গে হিন্দু ধর্মের মানুষের ভাবাবেগের বিষয়টি জড়িয়ে রয়েছে। এটা বারবার ভেবে দেখা উচিত’।

মন্দিরে প্রবেশাধিকারের বিষয়ে পুরীর রাজা বলেছেন, ‘প্রতিবছর রথযাত্রার সময় জগন্নাথ বলরাম ও সুভদ্রার মূর্তি মন্দিরের বাইরে নিয়ে যাওয়া হয়, সেই সময় সব ধর্মের মানুষই দেবতার আশীর্বাদ পান। স্নানোৎসব এর সময় ও লক্ষ্য লক্ষ্য মানুষ জগন্নাথের দর্শন পান সুপ্রিম কোর্টের প্রস্তাব অন্তর্বর্তী রায়ের মত রথ যাত্রার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবে মন্দির কর্তৃপক্ষ। সনাতন ধর্ম ও শ্রী জগন্নাথ মন্দিরের বিষয়ে গোবর্ধন পীঠের শঙ্করাচার্যের সিদ্ধান্তই চূড়ান্ত আশা করি। সেটা মেনে নেবে সকলে। তর্কের খাতিরে যদি ধরে নেই শঙ্করাচার্য বলেন সব ধর্মের মানুষের মন্দিরে প্রবেশে বাধা নেই। তাহলে মন্দিরের নিরাপত্তার কথা মাথায় রেখে সরকারকে কয়েকবার বিষয়টি ভেবে দেখতে হবে। সারা বিশ্ব যখন সন্ত্রাসবাদের আতঙ্কে ভুগছে তখন সরকার কি মন্দিরে পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা করতে পারবে? অহিন্দুদের প্রবেশের প্রভাব ও ফল গুরুত্বসহকারে ভেবে দেখা উচিত। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে খুব সতর্ক থাকা দরকার। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সেবায়েত, ভক্ত ও সরকারের মতামত নেওয়া উচিত সুপ্রিম কোর্টের।’

কেননা এর আগেও প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে অন্য ধর্মে বিয়ে করার কারণে পুরীর মন্দিরে ঢুকতে দেওয়া হয়নি যদিও তৎকালীন প্রধানমন্ত্রী বিষয়টি মেনে নিয়েছিলেন। এখন অপেক্ষার পরবর্তী রায়ে সুপ্রিম কোর্টের তরফে কি ঘোষণা করা হয়। কিন্তু পুরীর মন্দিরে হিন্দু ছাড়া অন্য ধর্মের মানুষদের প্রবেশাধিকার দিতে নারাজ মন্দির কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


  • Social Media Auto Publish Powered By : XYZScripts.com
    error: