যে তিনটি চোখে জল এনে দেওয়া ছবি তুলে পুলিৎজার পেলেন বাংলাদেশী সাংবাদিক

 

বাংলা hunt ডেস্ক :  চোখে জল এনে দেওয়া তিনটি ছবি। আর এই ছবি তিনটি তুলেই বিশ্ব সাংবাদিকতার অস্কার হিসেবে পরিচিত ‘পুলিৎজার পুরস্কার’ পেলেন বাংলাদেশের এক সাংবাদিক। তিনি সংবাদ সংস্থা রয়টার্সে কাজ কাজ করা বাংলাদেশী সাংবাদিক, নাম- পনির।

এ বছর আন্তর্জাতিক প্রতিবেদন ও ফটোগ্রাফিতে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স এ পুরস্কার পেয়েছে। রয়টার্সের পুরস্কার বিজয়ী সাংবাদিক টিমের অন্যতম সদস্য হলেন পনির।

রয়টার্সের ফটোগ্রাফি টিমের এ গর্বিত সদস্য যুগান্তরের কাছে তার তোলা পুলিৎজার পুরস্কারজয়ী একটি মানবিক ছবির কথা বিশেষভাবে উল্লেখ করেন।

ছবিটিতে দেখা গেছে, টেকনাফের শাহপরীর দ্বীপে একটি নৌকা ডুবে যাওয়ার পর এক রোহিঙ্গা মা তার ৪০ দিনের শিশুর ঠোঁটে চুমু খেয়ে কাঁদছেন। হামিদা নামে ওই নারীর যমজ শিশুর একটি ওই নৌকাডুবিতে মারা গেছে। ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর তিনি ছবিটি তোলেন।

দ্বিতীয় ছবিটিতে রোহিঙ্গা শরণার্থীদের ভেলায় করে নাফ নদী পার হতে দেখা যাচ্ছে। তাদের চোখে-মুখে আতঙ্ক ও হতাশা। ২০১৭ সালের ১২ নভেম্বর ছবিটি তোলা।

তার আরেকটি ছবিতে দেখা গেছে, ঝড়ো বৃষ্টির মধ্যে ছাতার নিচে আশ্রয় নিয়েছেন রোহিঙ্গা শরণার্থীরা। অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে টেকনাফে বোর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা তাদের আটক করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *