পাক জাতীয় নির্বাচনে ইমরানের প্রতিদ্বন্দ্বী কে, জেনে নিন!

 

বাংলা hunt ডেস্ক : পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে আগামী জুলাই মাসে। পাকিস্তান তেহেরিক ই ইনাসাফ দলের নেতা তথা প্রাক্তন ক্রিকেটার ইমরান খান পাক জাতীয় নির্বাচনে খাইবার পাখতুনখাওয়ার বান্নু জেলা থেকে নির্বাচনী লড়াই লড়বেন। ইতিমধ্যেই তিনি মনোনয়নপপত্র জমাও দিয়ে দিয়েছেন। আর এই কেন্দ্রেই তাঁর প্রতিদ্বন্দ্বী হয়ে নির্বাচনী লড়াইয়ে লড়ছেন এক শতবর্ষীয়া বৃদ্ধা। হজরত বিবি নামে ওই বৃদ্ধা স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন লড়বেন। মূলত নারীশিক্ষা ও মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্য নিয়েই তিনি এই লড়াই লড়তে চান। প্রসঙ্গত, ইমরানকে নির্বাচন জিততে এই বৃদ্ধাকে যথেষ্ঠ টক্কর দিতে হবে একথা বলাইবাহুল্য।

কেননা স্থানীয় এলাকায় সুপরিচিত হজরত বিবি। তার জনপ্রিয়তাও সর্বজনবিদিত। এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মহিলাদের উন্নতির জন্য লড়ছেন তিনি। উল্লেখ্য, উত্তর ওয়াজিরিস্তান থেকে বাস্তুচ্যুত হয়ে প্রায় ১০ লক্ষ মানুষ বান্নু জেলায় বসবাস করছেন। সীমান্তবর্তী এলাকাটি একসময় তালিবানি জঙ্গিদের শক্ত ঘাঁটি ছিল। পরে উত্তর ওয়াজিরিস্তানে পাকিস্তান সেনাবাহিনী জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালালে বান্নু জেলায় সেখানকার অধিবাসীরা। তাই এই এলাকার বেশিরভাগ মহিলাই প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা থেকে বঞ্চিত।

হজরত বিবি তাই বান্নু জেলায় নারী শিক্ষার বিকাশ চান।তিনি মনে করেন, মহিলাদের শিক্ষিত করে তোলা প্রয়োজন। তবেই সমাজে মহিলাদের মর্যাদা প্রতিষ্ঠিত হবে এবং তাদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।