এবার থেকে বিনামূল্যে ট্রেনে বাসে চড়া যাবে !

বাংলা hunt ডেস্ক : হেডলাইন দেখে অবাক হচ্ছেন, কিন্তু এটাই সত্যি। এবার থেকে বিনামূল্যে ট্রেনে এবং বাসে চড়া যাবে। কিন্তু এর জন্য যেতে হবে আপনাকে সুদূর লুক্সেমবার্গে।
বিশ্বের প্রথম দেশ হবে লুক্সেমবার্গ যেখানে বিনামূল্যে দেশের পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে পারবেন নাগরিকরা।

আগামী গ্রীষ্মকাল থেকে এই সুবিধা ভোগ করতে পারবেন নাগরিকরা। সম্প্রতি বামঘেষা সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টির সমর্থনে সরকার গড়ে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হয়েছেন জেভিয়ার বিটল। উল্লেখ্য যে, এই কল্পতরু প্রকল্প ঘোষণা করেছে লুক্সেমবার্গ সরকার, তার কারণ এখানে যানজট নিত্য সমস্যা। আগামী গ্রীষ্ম থেকে শিশু ও ২০ বছরের কম বয়সীদের বাসে, ট্রেনে, ট্রামে চড়ার জন্য কোনও পয়সা খরচ করতে হবে না।

সেকেন্ডারি স্কুলের ছাত্ররা স্কুল থেকে বাড়ি যাওয়ার জন্য বিনামূল্যে শাটল পাবে। ২ ঘণ্টা যাত্রা করার জন্য সাধারণ যাত্রীদের খরচ করতে হবে মাত্র দুই ইউরো।প্রসঙ্গত, লুক্সেমবার্গ ইউরোপের একটি ছোট্ট দেশ। রাজধানী লুক্সেমবার্গ সিটি।

কিন্তু নতুন সরকার ক্ষমতায় আসার পর অনুভব করেছে যে, নিত্য যানজটের সমস্যা থেকে নাগরিকদের মুক্তি না দিলে সমস্যা আরও বড় আকার ধারণ করবে। তাই এই জনহিতকর প্রকল্পের ঘোষণা করেছে সরকার। আর এজন্য ২ হাজার ৫৯০ বর্গকিলোমিটারের এই দেশের দু’ঘণ্টার মধ্যে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যাওয়া যায়। ২০২০ সাল থেকে এই টিকিটও তুলে দেওয়ার পরিকল্পনা করছে বিটল সরকার। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন লুক্সেমবার্গের জনগণ।

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *