সশব্দে বর্ষা ঢুকল রাজ্যে, গুড়ুম গুড়ুম বাজের আওয়াজে কলকাতার বিকেল বৃষ্টিময়

 

বাংলা hunt ডেস্কঃ  নির্দিষ্ট সময়ের ৩ দিন আগেই বর্ষা ঢুকে গিয়েছে কেরলে। এবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে সশব্দে বর্ষা ঢুকে পড়ল রাজ্যে। সশব্দে কারণ, সরকারীভাবে বর্ষা ঢোকার প্রথম দিনটায় বেশ বাজ পড়ল। ক’টা মাস দাবদাহের পর প্রতীক্ষার অবসান ঘটিয়ে বর্ষা ঢুকল। চাঁদিফাটা গরম থেকে অবশেষে রেহাই। আগাম প্রস্তুতিতে তত্পর সেচদফতর। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হতে শুরু করেছে।

সোমবার বিকালে বৃষ্টি হল কলকাতা ও পাশ্ববর্তী এলাকাতে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু এলাকাতেও বৃষ্টি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বর্ষা ঢুকবে সিকিমেও। আবহাওয়া দফতর জানিয়েছে, বর্ষা ঢোকায় পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপপ্রবাহ কমবে। তবে অস্বস্তি কমার এখনই কোনও লক্ষণ নেই। দক্ষিণবঙ্গে বর্ষার একমাত্র ভরসা ছিল বজ্রগর্ভ মেঘ। বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ বাংলাদেশের দিকে সরে যায়। এর প্রভাবে সোম ও মঙ্গলবার পশ্চিমবঙ্গ, ওড়িশা, ছত্তিসগড়, ঝাড়খণ্ড ও সিকিমে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। বিকাল হতেই হল প্রতীক্ষার অবসান। গুমোট গরমের হাত থেকে মিলল কিছুটা রেহাই। বঙ্গে ঢুকল বর্ষা। তবে তাঁদের প্রাথমিক ধারণা ছিল দু-তিনদিনের ভিতরেই উত্তরবঙ্গে প্রবেশ করবে বর্ষা। তার দু-চারদিনের মধ্যে দক্ষিণ বঙ্গে নামবে বর্ষার বৃষ্টি।

এবছর পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকার কথা ছিল এই সময়েই। সোমবার সকাল থেকেই আকাশ ছিল মেঘে ঢাকা। পরের দিকে মেঘ ডাকতে শুরু করে। নামে বৃষ্টি। এর পরে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার কথা ঘোষণা করে আবহাওয়া দফতর।