শেয়ার করুন

 

বাংলা hunt ডেস্ক : ফেসবুক থেকে তথ্য ফাঁস হয়ে যাওয়ার দুশ্চিন্তায় অনেকেই ভুগছেন। কিন্তু কয়েকটি পথ অবলম্বন করলেই আপনার ফেসবুক অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে পারেন। এজন্য অযথা দুশ্চিন্তা বা ফেসবুক ডিলিট করে দেওয়ার প্রয়োজন নেই। এবার দেখে নেওয়া যাক কি কি করলে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি সকলের থেকে বা বলা যেতে পারে হ্যাকারদের থেকে সুরক্ষিত থাকবে।

প্রথমত, কখনওই ফেসবুকে আপনার ব্যক্তিগত কোন তথ্য তুলে ধরবেন না। যেমন ধরুন জন্মতারিখ, বিবাহের তারিখ। অথবা মোবাইল নাম্বার বা ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার। সেইসঙ্গে ক্রেডিট বা ডেবিট কার্ডের কোনও তথ্য বা এটিএমের কোনও তথ্য তুলে ধরবেন না। ধরুন অনেকেই ফেসবুকে নিজের সঠিক জন্ম তারিখ আপডেট করে থাকেন। এই কাজ ভুলেও করবেন না। কেননা হ্যাকাররা জন্মতারিখ এর সাহায্যে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে শুরু করে একাধিক ব্যক্তিগত তথ্য হ্যাক করে নিতে পারে।

দ্বিতীয়ত, কখনওই ফেসবুকে কোন শিশুর ছবি দেবেন না। এবং যদি দিয়ে থাকেন তা সকলের থেকে সুরক্ষিত করে রাখবেন। যাতে কেউ ছবিটি ব্যবহার করতে না পারে। কেননা অনেক সময়ই শিশুদের ছবি হ্যাক করে ব্যবহার করা হয়।

তৃতীয়ত, ফেসবুকে আপনার বন্ধুদের তালিকা সংরক্ষিত করে রাখুন। কেননা এক্ষেত্রে আপনি এবং আপনার বন্ধুরা সকলে সুরক্ষিত থাকবেন।

চতুর্থত, কখনও কোনও অজানা-অচেনা ব্যক্তির ফ্রেন্ডরিকুয়েস্ট অ্যাকসেপ্ট করবেন না। কারণ অনেক সময়ই এই অজানা ফ্রেন্ডরিকুয়েস্ট পাঠানো প্রোফাইলগুলো সত্যি হয় না। এগুলি ফেক অ্যাকাউন্ট এবং এই অ্যাকাউন্টগুলি অসৎ উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

পঞ্চমত, ফেসবুকে কখনওই লোকেশন সার্ভিস অন করবেন না। এর সাহায্যে আপনি কোথায় আছেন তা বোঝা যায়। পাশাপাশি নিজের বাড়ির অ্যাড্রেস কখনওই ফেসবুকের শেয়ার করবেন না।

ষষ্ঠত, সাধারণত বেড়াতে যাওয়ার ছবি বা লোকেশন ফেসবুকে অবশ্যই দেবেন না।

সপ্তমত, কখনওই বোর্ডিং পাস এর ছবি ফেসবুকে দেবেন না। এর সাহায্যে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যেতে পারে।

অষ্টমত, ফেসবুকে একাধিক লিংক যেমন আপনার সঙ্গে কোন অভিনেতা অভিনেত্রীর মিল আছে বা আপনি আগের জন্মে কে ছিলেন, এই ধরনের লিংকে ক্লিক করবেন না। এর সাহায্যে আপনার মোবাইলে থাকা সমস্ত ডেটা হ্যাক হয়ে যেতে পারে। পাশাপাশি যতক্ষণ ফেসবুক করবেন ততক্ষনই অন থাকুন। অন্যান্য সময় ফেসবুক লগ অফ করে রাখুন।

loading...
Loading...
শেয়ার করুন
Share a little biographical information to fill out your profile. This may be shown publicly.

আপনার মতামত প্রদান করুন