হরিবংশ নারায়ণ সিং রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান

১২৫ টি ভোট পেয়ে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হলেন এনডিএ প্রার্থী হরিবংশ নারায়ণ সিং। বিরোধী ইউপিএ দলের প্রার্থী তথা বি কে হরিপ্রসাদ পেয়েছেন ১০৫টি ভোট। ২০ টি ভোট বেশি পেয়ে এই প্রথম রাজ্যসভার সাংসদ হলেন জনতা দলের প্রবীণ নেতা।
ভোটাভুটির পর সংসদে উপস্থিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসন ছেড়ে হরিবংশ নারায়ণ সিংয়ের কাছে গিয়ে শুভেচ্ছা জানান। হরিবংশ নারায়ণ সিংকে অভ্যর্থনা জানান বিরোধী দলের নেতা গুলাম নবি আজাদ-সহ কংগ্রেস, তৃণমূল সাংসদরা। গত ২ জুলাই পি জে কুরিয়েনের অবসরের পর থেকে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদ খালি ছিল। ২৬ বছরে এই প্রথম এই পদে ভোটাভুটির পর ডেপুটি চেয়ারম্যান নিযুক্ত হল।

কার্যত সহজ জয় পেল এনডিএ।এ দিন ভোটাভুটি পর্বে এনডিএ-র পক্ষে ভোট পড়ে ১২৫টি। ইউপিএ-র ঝুলিতে যায় ১০৫টি। ১৪ জন সাংসদ ভোটদানে বিরত থাকেন। আম আদমি পার্টির সাংসদরা ভোটাভুটিতে অংশ নেননি। ডেপুটি চেয়ারম্যান পদে ম্যাজিক ফিগার ছিল ১১৯টি ভোট।
রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে তুরুপের তাস ছিল বিজেডি দল। সমর্থন পেতে ওড়িশার মুখ্যমন্ত্রীকে সরাসরি ফোন করেন নরেন্দ্র মোদী। এর পর নীতীশ কুমারের দলের প্রার্থীকে সমর্থন জানানোর আশ্বাস দেন পট্টনায়েক। ভোট শুরুর আগে ১২৯ সাংসদের আস্থা জোগাড় করে ফেলার দাবি করে বিজেপি।

আরও পড়ুন   পঞ্চায়েতের পঞ্চশর

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


  • error: