গর্ভবতী মায়েদের সমস্ত ধরণের টীকা ও চিকিৎসা পরিষেবা এখন সব সরকারী হাসপাতালে

ইন্দ্রানী সেন:প্রতিষ্ঠানিক প্রসব, টিকাকরণ ও জনস্বাস্থ্যের সার্বিক উন্নতির লক্ষ্যে একটি সচেতনতা মূলক শিবির অনুষ্ঠিত হল। বৃহস্পতিবার জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ ও জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে জেলা পুলিশের পক্ষ থেকে দেশের বৃহত্তম সংখ্যালঘু প্রধান গ্রাম ওন্দার পুনিশোলে আলোচনা সভা ও সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়। এদিন উপস্থিত কয়েক হাজার গ্রামবাসীকে বিনা খরচে সরকারী স্বাস্থ্য পরিষেবা সম্পর্কে অবহিত করা হয়।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা জানান, গর্ভবতী মায়েদের সমস্ত ধরণের টীকা ও চিকিৎসা বিষয়ে সমস্ত পরিষেবা এখন সব সরকারী হাসপাতালে মিলছে। এছাড়াও প্রসবের আগে ও পরে মা ও শিশুর স্বাস্থ্য পরীক্ষা টীকাকরণ ও জরুরী পরিষেবা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

তাছাড়া অসুস্থ শিশুদের এক বছর বয়স পর্যন্ত্য প্রসূতি মায়েরা প্রসবের 42 দিন পর্যন্ত্য হাসপাতালে চিকিৎসার জন্য যাতায়াতের ক্ষেত্রে নিখরচায় ‘নিশ্চয় যান’ প্রকল্পের সুবিধা পাবেন বলেও এদিন স্পষ্টতই জানানো হয়। সব মিলিয়ে এদিনের আলোচনায় আলোচকদের আলোচনায় বার বার একটা কথাই উঠে আসে, যেভাবেই হোক জেলায় একশো শতাংশ প্রাতিষ্ঠানিক প্রসব ও স্বাস্থ্য সম্মত টীকাকরণ নিশ্চিত করাই প্রশাসনের মূল লক্ষ্য।

অনুষ্ঠানে উপস্থিত জেলা পুলিশ সুপার সাধারণ মানুষকে টীকাকরণের জন্য আরও সচেতন হবার কথা বলেন। একই সাথে এর সুফল ও কুফল গুলিও বিস্তারিত ভাবে আলোচনা করেন। অনুষ্ঠানে উপস্থিত গ্রামবাসী এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

 

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *