মশা, পতঙ্গের কামড় থেকে রাজ্যবাসীকে বাঁচাতে অভিনব পরিকল্পনা মমতার

 

বাংলা hunt ডেস্কঃ  পতঙ্গবাহিত রোগ। এ সমস্যা শুধু কলকতার নয়, এ সমস্যা এখন সারা রাজ্যে। তাই এবার রাজ্যের পুরসভাগুলিতে পতঙ্গবিদ নিয়োগ করবে রাজ্য সরকার। সদ্যই পতঙ্গবিদ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য সরকার। স্থির হয়েছে কলকাতা পুরসভায় যে পতঙ্গবিদ রয়েছেন তাঁর নেতৃত্বেই টিম তৈরি হবে। মূলত, কোন এলাকায় কী ধরনের মশার প্রাদুর্ভাব ঘটল, কোন ধরনের মশা

কোথায় বংশবিস্তার করল, তা খতিয়ে দেখা এবং সমীক্ষার কাজ করেন পতঙ্গবিদেরা। পতঙ্গবাহিত রোগ প্রতিরোধে পতঙ্গবিদেরাই মূল কাজটি করে থাকেন। এমতাবস্থায় অবিলম্বে রাজ্যে পতঙ্গবিদ নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। বিভিন্ন জেলা এবং পুর এলাকায় তাদের নিয়োগ করা হবে।
সূত্রের খবর, একমাত্র কলকাতা পুরসভায় ৪ জন পতঙ্গবিদ রয়েছেন। অন্য কোনও পুরসভা কিংবা জেলা স্বাস্থ্য দফতরে এক জনও পতঙ্গবিদ নেই। অথচ গত বছরই রাজ্যের বিভিন্ন পুরসভা এলাকায় ম্যালেরিয়া, ডেঙ্গির পাশাপাশি মশাবাহিত এনসেফ্যালাইটিসের প্রাদুর্ভাব ঘটেছিল, তাতে বেশ চিন্তায় পড়েছিল প্রশাসন। তারপরই এরকম সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, গত মাসেই একটি ঘটনা সামনে এসেছে। ডেঙ্গি প্রতিরোধে রাজ্য স্বাস্থ্য দফতরে বারবার আবেদন করে একজনও পতঙ্গবিদ পায়নি হাওড়া পুরসভা। কিন্তু হাওড়া জেলা স্বাস্থ্য দফতর একসঙ্গে দু’জন পতঙ্গবিদ পেয়ে যাওয়ায় এ বার তাঁদের নিয়ে কার্যত দড়ি টানাটানি শুরু হয়েছে হাওড়া পুরসভা ও হাওড়া জেলা স্বাস্থ্য দফতরের মধ্যে।
রাজ্য স্বাস্থ্য দফতরের বক্তব্য, হাওড়া জেলার অনেকগুলি ব্লক পুরসভা এলাকার অন্তর্গত। তাই ওই ব্লকগুলির ক্ষেত্রে ডেঙ্গির লার্ভা শনাক্ত করবেন ওই পতঙ্গবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *