ক্লাস টেনের পরীক্ষায় ছেলে ফেল করলেও হল বড় উত্॥সব, কেন জানেন!

 

বাংলা hunt ডেস্কঃ  বাড়ির ছেলেটা দশম শ্রেণীর পরীক্ষায় ফেল করেছে। এমন একটা সময় বাড়ির লোকেদের অবস্তা কেমন হতে পারে? সবার অভিজ্ঞতা বলে, বাড়ির লোকেরা দরজা দিয়ে কাঁদে, ছেলেটা মারের ভয়ে-হতাশার ভয়ে কুঁকড়ে যায়। কিন্তু একেবার অন্য ছবি মধ্যপ্রদেশে এক পরিবারে। ছেলে ক্লাস টেনে ফেল করার ‘আনন্দে’ মিষ্টি বিলিয়ে, বাজনা বাজিয়ে মেতেছে উত্সবে। এই ঘটনায় চোখ কপালে ওঠে মধ্যপ্রদেশের সাগর শহরের বাসিন্দাদের। কিন্তু পরিবারের পক্ষ থেকে এর কারণ জানানো হলে বিস্ময়ের ঘোর কেটে সহমর্মিতায় ভরে যায় তাঁদের হৃদয়।

পরিবারের দাবি, অল্প বয়সের ব্যর্থতা কোনও ছেলের মনোবল যেন ভেঙে দিতে না পারে। কারণ, এটাই জীবনের শেষ পরীক্ষা নয়। পরিবারের এক সদস্য বলেছেন, পরীক্ষায় ফেল করে ও বোকার মতো কোনও পদক্ষেপ নেওয়ার চিন্তা করুক, তা আমরা চাই না।

ওই পরীক্ষার্থী চারটি বিষয়ে অকৃতকার্য হয়েছে। কিন্তু ফল জানার পর বাবা যেভাবে তাকে জড়িয়ে ধরল, তাতে অবাক হয়ে যায় সে। এরপর আবার যখন বাবা তার বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনদের ডাকলেন, মিষ্টি বিলোলেন, বাজনা বাজিয়ে শোভাযাত্রা বের করলেন, তখন তো সেই বিস্ময় চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায় ওই পরীক্ষার্থীর। আনন্দ-উত্সবে শেষপর্যন্ত সামিল হন স্থানীয়রাও। তাঁরা ওই পড়ুয়ার বাবার ইতিবাচক মানসিকতার প্রশংসা না করে পারছেন না।