কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে নিষিদ্ধ ৩২৮ টি ওষুধ!

বাংলা hunt ডেস্ক : কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে ভারতে নিষিদ্ধ হয়ে গেলো ৩২৮ টি ওষুধ। বাজারে প্রচলিত ৩২৮ টি ফিক্সড ডোজ কম্বিনেশন ওষুধ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। উল্লেখ্য, ফিক্সড ডোজ কম্বিনেশন ওষুধ বলতে বোঝায় অনেকগুলি ওষুধ মিলিয়ে তৈরি হয় যা। অর্থাৎ একটি অসুখের জন্য ওষুধ খেলে, ওই ওষুধর অন্য পার্শ্ব প্রতিক্রিয়া থেকেই যায় রোগীর ওপর। এই কারণেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই নিষিদ্ধ ওষুধের তালিকায় রয়েছে পিরামলের বানানো স্যারিডন, অ্যালকাম ল্যাবরেটরির ট্যাক্সিম এ-জেড সহ ম্যাকলয়েড ফার্মার প্যানডার্ম প্লাস মলম।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই ওষুধগুলি উৎপাদন ও বিক্রি বন্ধ করার নির্দেশ দেওয়া হচ্ছে। এই নির্দেশ দেওয়ার ফলে বিভিন্ন কোম্পানির কমপক্ষে ছয় হাজার ওষুধ বাতিল হতে চলেছে। যার আনুমানিক বাজারমূল্য দুই থেকে তিন হাজার কোটি টাকা। উল্লেখ্য, সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেছিলেন ওষুধ প্রস্তুতকারক সংস্থা। এরপর বিষয়টি যাচাই করার জন্য তৈরি হয় বিশেষজ্ঞ কমিটি। সেই কমিটিও এই ধরণের ওষুধগুলি নিষিদ্ধ ঘোষণা করার পক্ষেই রায় দিয়েছে। অগত্যা এই ওষুধ গুলিকে বাজার থেকে তুলে নেওয়া ছাড়া আরও কোনও উপায় থাকলো না ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির।

পাশাপাশি সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অল ইন্ডিয়া ড্রাগ অ্যাকশন নেটওয়ার্ক নামের সংগঠন। যাদের উদ্যোগে এই ওষুধ গুলিকে নিষিদ্ধ ঘোষণা করার প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যদিও এই সংগঠনের দাবি, এরফলে সমস্যার সমাধান সম্ভব নয়। কারণ ভারতের বাজারে আরও অনেক বিপজ্জনক মতো পাওয়া যায়, এই ৩২৮ টি ওষুধ আসলে তার সামান্যতম উদাহরণ মাত্র।

আরও পড়ুন   এবার বিজেপির বিরুদ্ধে পথে নামল তৃণমূল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


  • Social Media Auto Publish Powered By : XYZScripts.com
    error: