ব্রহ্ম উপাসনা, রবীন্দ্রসংগীত,বৈদিক মন্ত্রপাঠের মধ্য দিয়ে শুরু হয় ১২৪ তম পৌষমেলা

সৌতিক চক্রবর্তী বোলপুর, বীরভূম:  বীরভূম জেলার শান্তিনিকেতনে আজ থেকে শুরু হলো ১২৪ তম পৌষমেলা। আজ সকালে ছাতিমতলায় নিয়ম অনুযায়ী ব্রহ্ম উপাসনা, রবীন্দ্রসংগীত,বৈদিক মন্ত্রপাঠের মধ্য দিয়ে শুরু হয় ১২৪ তম পৌষমেলা।এই মেলা এই বছর আনুষ্ঠানিক ভাবে সূচনা করেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, আশ্রমিক তথা ঠাকুর পরিবারের অন্যতম সদস্য সুপ্রিয় ঠাকুর সহ প্রমুখ।এই বছর মেলায় দূষণ নিয়ন্ত্রণ ও নিরাপত্তার দিকে অনেক বেশি নজর দেওয়া হয়েছে।এই মেলা আনুষ্ঠানিক ভাবে সূচনার পরেই গোটা মেলা ঘুরে দেখেন জেলার পুলিশ সুপার শ্যাম সিং।

এইবছর এই পৌষমেলায় নিরাপত্তা ও দূষনের উপর বেশি জোর দেওয়া হয়েছে।মেলা প্রাঙ্গণে প্লাস্টিক ব্যবহার করলেই জরিমানা পর্যন্ত হতে পারে বলে জানা গেছে। মেলায় প্রথমদিন থেকেই প্লাস্টিক ব্যবহার করা যাতে না হয় তার জন্য মাইকে ঘোষণা চলছে। মেলায় শব্দ দূষণ যাতে না হয় তার জন্য মেলার বিভিন্ন প্রান্তে বসানো হয়েছে শব্দ দূষণ মাপক যন্ত্র।

এক মেলা দর্শনার্থী জানান, “মেলায় মোবাইল নেটওয়ার্কের বিভ্রাটে খুব সমস্যায় পড়তে হচ্ছে। অনলাইনে পেমেন্ট করতেও খুব সমস্যায় পড়তে হচ্ছে”।

মেলায় এক ব্যবসায়ী জানান, ” বেশকিছুদিন ধরেই ব্যাঙ্ক ধর্মঘট থাকায় মেলার নগদে কেনাকেটার উপর খুব প্রভাব পড়েছে”।

বিশ্বভারতীর এক ছাত্র জানান, “এবারের পৌষমেলা একটা বাড়তি মাত্রা পেয়েছে,কারণ আজকের এই দিনেই একশো বছর আগে রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বভারতীকে বিশ্ববিদ্যালয়ের রূপ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন”।

আরও পড়ুন   ক‍্যান্সারে আক্রান্ত এই বর্ষীয়ান অভিনেত্রী

প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


  • error: