আবারও ইমরান খানের প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ নিয়ে অনিশ্চিয়তা!

 

বাংলা hunt ডেস্ক : আবারও বিতর্ক জিইয়ে রেখে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানের প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। এবার নির্বাচন বিধি লঙ্ঘন করার অভিযোগে তাঁর প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ সম্পর্কে অনিশ্চয়তা দেখা দিয়েছে। প্রকাশ্যে ভোট দেওয়া ও নির্বাচনী প্রচারে অসংগত ভাষা ব্যবহারের অভিযোগ উঠেছে ইমরানের বিরুদ্ধে। এনিয়ে আদালতে তার বিরুদ্ধে মামলাও চলছে।

পাশাপাশি যদি পাক নির্বাচন কমিশন ইমরানের বিরুদ্ধে নির্বাচন বিধি লঙ্ঘন করার সরাসরি অভিযোগ আনে, সেক্ষেত্রে পিটিআই প্রধান প্রধানমন্ত্রী হতে পারবেন না। প্রসঙ্গত, ঘটনার সূত্রপাত পাকিস্তানের নির্বাচনে ইমরানের প্রকাশ্যে ব্যালটে ভোট দেওয়া নিয়ে। কেননা ইমরানের ব্যালটে ভোট দেওয়া সরাসরি টিভি চ্যানেলে সম্প্রচারিত হয়। কিন্তু নির্বাচন বিধি অনুযায়ী প্রকাশ্যে ব্যালটে ভোট দেওয়া নির্বাচন বিধি লঙ্ঘনের সামিল। তাই আচরণবিধি ভঙ্গের কারণে তাঁর জয়লাভ করা পাঁচটি আসনেরই ফল পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) বাতিল করে দিতে পারে।

এছাড়াও ভোটের দিন প্রকাশ্যে ভোট দেওয়া ছাড়াও নির্বাচনী প্রচারাভিযানের সময় অসংগত ভাষা ব্যবহারের কারণে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগও রয়েছে ইমরান খানের বিরুদ্ধে। আর এই অভিযোগের রায় আদালতে যদি ইমরান খানের বিরুদ্ধে যায়, তাহেল তিনি জয়লাভ করা পাঁচটি আসনে আযোগ্য ঘোষিত হবেন। আর সেক্ষেত্রে ইমরানের প্রধানমন্ত্রী হওয়া অনিশ্চিত। তাই আগামী ১৪ অথবা ১৫ আগস্ট তিনি পাক প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন কিনা তা কিন্তু আদালতের রায়ের ওপরেই নির্ভর করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *