ধরা দিল ১৫ফুটের দানব কুমীর

বাংলা hunt : একদিন , দু’দিন নয়। দীর্ঘ ৮বছর ধরে তার অপেক্ষায় জাল বিছিয়ে অপেক্ষা করা হচ্ছিল। অবশেষে ধরা দিল অস্ট্রেলিয়ার দানব কুমীর। ৪.৭ মিটার অর্থাত ১৫ ফুট লম্বা, ৬০০ কিলো ওজনের এই অতিকায় প্রাণীকে প্রথম চিহ্নিত করা হয় ২০১০ সালে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ক্যাথরিন নদীতে । এরপর থেকে একে ধরতে একের পর এক ফাঁদ পাতা হয়। কিন্তু ৬০ বছর বয়সী এই প্রৌঢ় দানব কুমীর গত ৮ বছর ধরে বন্যপ্রাণী বিষয়ক কর্মকর্তাদের ফাঁদে পা দেননি!
বন্য প্রাণীবিষয়ক কর্মকর্তা জন ব্রুক এদিন বলেন এত বড় ও বয়স্ক প্রাণীকে ধরার কাজটি ছিল অত্যন্ত রোমাঞ্চকর। খুবই যত্ন ও সতর্কতার সঙ্গে একে ধরতে হয়েছে। বহু বছর ধরে বহু যন্ত্রপাতি ব্যবহার করে একে ধরার চেষ্টা করা হচ্ছিল। পাশাপাশি কুমীরটির বয়স এবং আয়তনের বিষটিও মাথায় রাখতে হচ্ছিল বলে জানিয়েছেন তিনি।

নর্দার্ন টেরিটরির বন্যপ্রাণী পরিচালনা বিষয়ক প্রধান ট্রেসি ডালডিগ তাঁর বিবৃতিতে জানিয়েছেন, নিরাপত্তার কারণে কুমিরটিকে আলাদা রাখা হয়েছে। তিনি আরও জানান, বন্য প্রাণী পরিচালনা দল ক্যাথরিন নদী থেকে এর আগে এত বড় প্রাণী ধরেনি।

প্রসঙ্গত অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে লোনা পানিতে থাকা কুমিরের হামলায় প্রতিবছরই মানুষের প্রাণহানির খবর পাওয়া যায়। প্রতিবছরই বন্য প্রাণীবিষয়ক রেঞ্জাররা গড়ে ২৫০টির মতো কুমির ধরে থাকে।

১৯৭০ সালে অস্ট্রেলিয়ায় কুমিরকে সংরক্ষিত প্রজাতির প্রাণী হিসেবে চিহ্নিত করা হয়। কুমির নিয়ন্ত্রণে আনতে অস্ট্রেলিয়ার সরকার বিভিন্ন পদক্ষেপ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *