Home পেজ -3 খাই-খাই খ্রিস্টমাসের দিন প্লেটে থাকুক ধোঁয়া ওঠা মুরগির রোস্ট

খ্রিস্টমাসের দিন প্লেটে থাকুক ধোঁয়া ওঠা মুরগির রোস্ট

31
0
শেয়ার করুন

বাংলা hunt ডেস্ক : কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ। কিন্তু বাঙালিরা নিজেদের পার্বণ পালন করার পাশাপাশি বিদেশের পার্বণ ও সাড়ম্বরে পালন করে । সেই তালিকার ভিতরে খ্রিস্টমাস অন্যতম। কিন্তু প্রত্যেকটা উৎসবের ই একটা বিশেষ খাবার থাকে। আর বড়দিনের সেই খাবারের তালিকা টা অনেক বড়। যার মধ্যে অন্যতম হলো মাংসের রোস্ট । তাই সেদিনটা নাহয় বাঙালি চিকেনের বদলে মুরগির রোস্টই বানান বাড়িতে । রেসিপিটা আমরাই দিলাম শুধু মাত্র আপনার জন্য।

খ্রিস্টমাসের দিন যেভাবে করবেন আই মেকআপ

মুরগির রোস্ট বানানোর উপকরণ : মুরগির চারটি বড় টুকরো , নুন এক চামচ , সিরকা এক টেবিল চামচ, খাবারের রং সামান্য, পোস্ত বাটা আধ টেবিল চামচ , রসুন বাটা দুই টেবিল চামচ , আদা বাটা আধ টেবিল চামচ , জয়িত্রী ও জায়ফল বাটা আধ টেবিল চামচ , পেস্তা বাদাম বাটা এক টেবিল চামচ , শাহী জিরে বাটা এক টেবিল চামচ , গোলমরিচের গুঁড়ো আধ টেবিল চামচ , টক দই তিন কাপ, পেঁয়াজ বাটা আধ কাপ, নুন পরিমান মতো , তেল ও ঘি এক টেবিল চামচ , কাঁচা মরিচ পরিমাণমতো।

প্রণালী : মুরগির টুকরো গুলো সিকরা ও নুন দিয়ে কুড়ি মিনিট মেখে রাখুন। এরপর তেল এবং ঘি একসঙ্গে মিশিয়ে মুরগির মাংস গুলি তাতে হালকা করে ভেজে নিন। আরেকটি পাত্রে তেল ও ঘি হালকা গরম করে তাতে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, পোস্ত দানা ,পেস্তাবাদাম বাটা, জায়ফল ও জয়িত্রী মিশ্রণ এবং সামান্য খাবারের রং দিয়ে অল্প জল দিয়ে কষিয়ে নিতে হবে । এবার আগে থেকে ভেজে রাখা মাংস গুলি মশলার ভিতরে দিয়ে টক দই ও নুন দিয়ে ভালো ভাবে কষাতে হবে । কষানো হলে তাতে শাহী জিরে এবং গোল মরিচ দিয়ে ঢেকে দিন । ঝোল একেবারে শুকিয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন   প্রতিটি বুথে প্রার্থী দেবই দেব : মুকুল রায়
loading...
শেয়ার করুন
Share a little biographical information to fill out your profile. This may be shown publicly.

আপনার মতামত প্রদান করুন