Home দেশ কালো টাকা বা বেনামি সম্পত্তির খোঁজ দিলেই ১কোটি পুরস্কার

কালো টাকা বা বেনামি সম্পত্তির খোঁজ দিলেই ১কোটি পুরস্কার

0
শেয়ার করুন

বাংলা hunt : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে ক্ষমতায় এসেই ঘোষণা করেছিলেন দেশে যত বেনামি সম্পত্তি ও কালো টাকা আছে, তা দূর করবেন। সেইকারণে আয়কর দফতর ও বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছিলেন দেশ জুড়ে তল্লাশি অভিযান চালানোর। এরপর কেটে গেছে দীর্ঘ তিন বছর। পাশাপাশি দেশে নোট বন্দির মত ঘটনাও ঘটেছে। যদিও কালো টাকা উদ্ধার হয়েছে খুব সামান্য। তাই শুল্ক দফতর একটা অভিনব পন্থা নিয়েছে। দেশের শুল্ক দফতরের কর্তারা ঘোষণা করেছে যদি কেউ বেনামি সম্পত্তি বা কালো টাকার হদিশ দিতে পারে, তাকে পুরস্কৃত করা হবে। আর এই পুরস্কারের পরিমাণ বেশ ভালোই। কেউ যদি বেনামি সম্পত্তি বা কালো টাকার হদিশ দিতে পারে তাকে এক কোটি টাকা অবধি পুরস্কার দেওয়া হতে পারে।

সরকার কালো টাকা উদ্ধারের জন্য নোটবন্দি থেকে শুরু করে নানান পন্থা নিয়েছে। কিন্তু কোনও সুফল মেলেনি। এখনও কালো টাকার কারবারিদের ছুঁতে পারেনি শুল্ক দফতরের আধিকারিকরা। সেই কারণেই এই অভিনব পন্থা অবলম্বন করেছে শুল্ক দফতর।

সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্টর ট্যাক্সের এক আধিকারিক জানিয়েছেন, সম্পূর্ণ নিরাপত্তার স্বার্থে তথ্য সরবরাহকারী ব্যক্তির পরিচয় গোপন রাখা হবে। ওনার কথায় গত বছরই বেনামি সম্পত্তি সংক্রান্ত আইন চালু হয়েছে। এই আইন অনুযায়ী হঠাৎ করে যদি কোনও ব্যক্তির সম্পত্তি রাতারাতি বৃদ্ধি পায়, সেক্ষেত্রে ওই ব্যক্তি সম্পর্কে নির্ভুল তথ্য জানাতে হবে শুল্ক দফতরকে। অবশ্য এই শর্তের অন্যথা হলে হবে না। ওয়াকিবহাল মহলের ধারণা এই নিয়ম চালু হওয়ায় সহজেই বেনামি সম্পত্তি ও কালো টাকার মালিকদের হদিশ পাওয়া যাবে। বাকিটা সময়ই বলবে।

শেয়ার করুন

আপনার মতামত প্রদান করুন